1. press.shohel@gmail.com : banglardristi24.com :
  2. md92alilove@gmail.com : banglardristi24 : Ali hossain
বৃহস্পতিবার, ২৯ অক্টোবর ২০২০, ০১:৫২ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
বাগেরহাটে গার্মেন্টস কর্মীকে ধর্ষণ, শ্রমিক লীগের সম্পাদকসহ গ্রেফতার ৫ বাগেরহাটে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহের উদ্বোধন বাগেরহাটে জেলা পুষ্টি সমন্বয় কমিটির সভা অনুষ্ঠিত লক্ষ্মীপুরে গৃহবধূর ঝুলন্ত লাস উদ্ধার। লক্ষ্মীপুরের রায়পুরে পানিতে ডুবে শিশুর মৃত্যু বাগেরহাটে বিভিন্ন দূর্গাপূজা মন্ডপ পরিদর্শন করলেন বন উপমন্ত্রীর মোংলা বন্দরে বিদেশী জাহাজের দ্বিতীয় প্রকৌশলীর মৃত্যু, মৃত্যুর কারণ জানতে ময়না তদন্ত বাগেরহাটে বৃষ্টির পানিতে ভেঁসে গেছে এক হাজার চিংড়ি ঘের ও পুকুরের মাছ, পানিবন্দী প্রায় পাঁচ হাজার পরিবার, মোংলা বন্দরে পন্য ওঠানামা ব্যাহত বাগেরহাটে ষাটগুম্বজ মসজিদ ও যাদুঘর পরিদর্শন করলেন সংষ্কৃতি প্রতিমন্ত্রী মুক্তিযুদ্ধে বিদেশী বন্ধু ফাদার রিগনের তৃতীয় মৃত্যু বার্ষিকী পালিত

বাগেরহাটে ব্যাপক জনপ্রিয়তা পাচ্ছে বায়োফ্লক পদ্ধতির মাছচাষ

জোবায়ের ফরাজী,বাগেরহাট
  • আপডেট টাইম: বুধবার, ১৫ জুলাই, ২০২০
  • ৯৭ বার পড়া হয়েছে:

বাগেরহাটে দিনদিন জনপ্রিয় হয়ে উঠেছে বায়োফ্লক পদ্ধতিতে মাছ চাষ। জেলার প্রতিটি উপজেলাতে এখন এই পদ্ধতিতে মাছ চাষ চাষীদেও নিকট ব্যাপক জনপ্রিয়তা পাচ্ছে। টেকসই মৎস্য চাষের লক্ষ্য বিভিন্ন পদ্ধতির মধ্যে বায়োফ্লক টেকনোলজি অন্যতম। বায়োফ্লক টেকনোলজি ব্যবহার করে অল্প জমিতে অধিক পরিমান মাছ উৎপাদন করতে সক্ষম হচ্ছেন চাষীরা । আর এই ধারা অব্যাহত থাকলে সরকারের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা ( এসডিজি ) অর্জনে গুরুত্বপ‚র্ণ ভ‚মিকা রাখবে। বিশ্বের বিভিন্ন দেশে এই প্রযুক্তি ব্যবহার করে বিভিন্ন প্রজাতির মাছ চাষ করা হয়। কিন্তুু আমাদের দেশে এ প্রযুক্তির মাধ্যমে মাছ চাষ এখনও ব্যপকভাবে শুরু হয়নি।

স্থানীয় চাষীদের দাবী, “সরকারী সহযোগিতার পাশাপাশি যদি সহজ ঝণের ব্যাবস্থা করা হয় তবে এ পদ্ধতিতে মাছচাষে যেমন অনেকের আগ্রহ বাড়বে তেমনি হ্যাচারী থেকে সঠিক মাছের পোনা পৌঁছে যাবে চাষীদের মাঝে”। আর এই পদ্ধতির চাষেও মিলছে কর্মসংস্থানের সুযোগ। হ্যাচারীতে বায়োফ্লক ও রিসাইকেলিং পদ্ধতিতে মাছ চাষের ফলে স্থানীয় অনেকেই আত্নকর্মসংস্থানের ব্যবস্থা করে পরিবার পরিজন নিয়ে সুখে শান্তিতে আছেন। বায়োফ্লক হ্যাচারী মালিক মোঃ শেখ হাফিজ বলেন,“আমি ১৫ বছর যাবত হ্যাচারী থেকে মাছ উৎপাদন করছি। আমরা যদি এর থেকে সঠিক ভাবে পোনা উৎপাদন করি তাহলে আমাদের মৎস সম্পদ আরও সমৃদ্ধ হবে। তবে এই মুহূর্তে আমাদের সরকারের সহযোগিতার পাশাপাশি সহজ শর্তে ঝণের প্রয়োজন”।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

প্রযুক্তি সহায়তায় মাল্টিকেয়ার