1. press.shohel@gmail.com : banglardristi24.com :
  2. md92alilove@gmail.com : banglardristi24 : Ali hossain
মঙ্গলবার, ২৪ নভেম্বর ২০২০, ১২:৩৭ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
ফকিরহাটে প্রাইভেট ক্লিনিক এন্ড ডায়াগনস্টিক ওনার্স এসোসিয়েশন এর দ্বি-কমিটি গঠন । লক্ষ্মীপুর জেলা প্রশাসক (ডিসি) স্ব-পরিবার করোনাভাইরাস এ আক্রান্ত বাগেরহাটের আয়োজনে ভার্চুয়াল প্ল্যাটফর্ম জুম (zoom) এর মাধ্যমে ‘আসন্ন শীতে কোভিড-১৯ এর সম্ভাব্য ২য় পর্যায়ের (Second Wave) সংক্রমণ মোকাবেলার নিমিত্ত বাগেরহাট জেলার গৃহিত কর্মপরিকল্পনা বাস্তবায়ন, অগ্রগতি পর্যালোচনা ও মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। মোরেলগঞ্জে দুই মোটরসাইকেলের সংঘর্ষে কলেজছাত্র নিহত বাগেরহাটে শিশু চুরি ও হত্যার ঘটনায় পিতা গ্রেফতার শিশু ধর্ষণ মামলায় অভিযুক্ত বাবুল মিয়া গ্রেফতার। লক্ষ্মীপুরের রায়পুরে সাংবাদিক ইউনিয়ন এর প্রথম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপিত লক্ষ্মীপুরে VBD উদ্যোগে ” আপনার মাস্ক কোথায়” ব্যতিক্রম কর্মসূচি বাগেরহাটে খান ছাদেকুল ইসলাম ( ছাদুর) ১৮তম শাহাদাৎ বার্ষিকী উপলক্ষে আলোচনা সভা ও দোয়া মাহফিল বাগেরহাটে সদর পোরসভার নির্বাচনের প্রস্তুতি চলছে।

১১ দফা দাবীতে দুই বছরে ৪ দফায় কর্মবিরতি পণ্যবাহী নৌযান শ্রমিকদের অনির্দিষ্টকালের কর্মবিরতি, প্রভাব পড়েছে মোংলা বন্দরে

মোঃ আলি হোসেন মোল্লা বাগেরহাট জেলা প্রতিনিধি:
  • আপডেট টাইম: মঙ্গলবার, ২০ অক্টোবর, ২০২০
  • ১০০ বার পড়া হয়েছে:

বাগেরহাট প্রতিনিধি :
নৌযান শ্রমিকদের নিয়োগপত্র চালু, সার্ভিস বুক প্রদাণ ও শতভাগ খাদ্য ভাতা প্রদাণসহ ১১ দফা দাবীতে আজ (মঙ্গলবার) মধ্যরাত থেকে মোংলা বন্দরসহ সারাদেশের নদীপথে পণ্যবাহী নৌযানের শ্রমিকেরা অনির্দিষ্টকালে কর্মবিরতি পালন শুরু করেছেন। কর্মবিরতির প্রথম দিনেই মোংলা বন্দরে ওঠানামা করা পন্য নৌপথে পরিবহনে অচালাবস্থার সৃষ্টি হয়েছে। তবে, কর্মবিরতির আওতায় থাকছে না যাত্রীবাহী নৌযান।
বাংলাদেশ নৌযান শ্রমিক ফেডারেশনের কেন্দ্রীয় সহ-সভাপতি মো. বাহারুল ইসলাম বাহার জানান, এই ১১ দফা দাবী নিয়ে গতরাতে ঢাকায় বিআইডবিøউটিএর চেয়ারম্যানের সাথে মালিক ও শ্রমিকদের বৈঠক হয়। গভীর রাত পর্যন্ত এ বৈঠক হলেও তা ফলপ্রসু হয়নি। তাই গত মধ্যরাত থেকে নৌযান শ্রমিকদের অনির্দিষ্টকালে কর্মবিরতি অব্যাহত রয়েছে। তিনি আরো জানান, ১১ দফা দাবী নিয়ে গত দুই বছরে এনিয়ে নৌযান শ্রমিকেরা ৪ বার কর্মবিরতি পালন করেছে। এরপর শ্রমপ্রতিমন্ত্রীর সাথে মালিক-শ্রমিক বৈঠকে দাবী মেনে নেয়ার আশ্বাস দিলেও তা মেনে নেয়নি মালিক সমিতির কতিপয় নেতৃবৃন্দ। যার প্রেক্ষিতে ৪র্থ দফায় মধ্যরাত থেকে আবারো কর্মবিরতি পালন শুরু হয়েছে। দাবী আদায় না হওয়া পর্যন্ত এ কর্মবিরতি অব্যাহত থাকবে বলেও জানান তিনি। তবে তিনি বলেন, কর্মবিরতি পালন করছেন পণ্যবাহী নৌযান শ্রমিকেরা। কর্মবিরতির আওতায় থাকছে না যাত্রীবাহী নৌযান। সারাদেশে প্রায় ৩০ হাজার পণ্যবাহী নৌযানের ৩ লক্ষাধিক শ্রমিক এ কর্মবিরতি পালন করছে। তিনি বলেন, নৌযান মালিক সমিতির কতিপয় নেতৃবৃন্দ দাবী পূরণ না করে নানা ধরণের তালবাহনা করে আসছেন। আর এতে করে নৌযান শ্রমিকেরা করোনাকালে পরিবারপরিজন নিয়ে অর্ধাহারে-অনাহারে দিনাতিপাত করছে।
এদিকে নৌযান শ্রমিকদের কর্মবিরতি শুরু হওয়ায় বন্দরের পণ্য বোঝাই-খালাস কাজ স্বাভাবিক রাখতে নৌযান শ্রমিকদের স্থানীয় নেৃতবৃন্দের সাথে বৈঠকের উদ্যোগের কথা জানিয়েছেন বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার এডমিরাল এম শাহজাহান। তিনি আরো বলেন, কর্মবিরতিতে প্রভাব মোংলা বন্দরেতো একটু পড়বেই। বিশেষ করে বন্দরের আউটারবারে যেসকল জাহাজ রয়েছে সেগুলো থেকে খালাস ও পরিবহণ বন্ধ হয়ে যাবে। তারপরও বিষয়টি যাতে দ্রæত সুরহা করা যায় সেজন্য আমরা সংশ্লিষ্ট মন্ত্রনালয়ের সাথে নিয়মিত যোগাযোগ রক্ষা করে চলেছি। আশা করছি দ্রæততম সময়ের মধ্যে এটি সমাধান হয়ে যাবে।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

প্রযুক্তি সহায়তায় মাল্টিকেয়ার